‘১৬’-র স্বপ্ন পূর্ণ কোরিয়ার, রোনালদোরা হেরেছে

প্রথম প্রকাশঃ ডিসেম্বর ২, ২০২২ সময়ঃ ১১:০১ অপরাহ্ণ.. সর্বশেষ সম্পাদনাঃ ১১:২১ অপরাহ্ণ

ক্রীড়া ডেস্ক

সময়টা বাংলাদেশ সময়ে রাত ১১টা, বিশ্বকাপের আসরে এইচ গ্রুপে পুর্তগাল-দক্ষিণ কোরিয়ার ম্যাচ শেষ। মাঠে স্তদ্ধ হয়ে বসে আছে পুর্তগালের সবাই। অন্যদিকে মাঠে স্পেইন ঢেলে দক্ষিণ কোরিয়া আনন্দ করছে এবং এক পর্যায়ে সব খেলোয়ার মিলে মাঠে স্লাইড করে নিজ দেশের সমর্থকদের গ্যালারির দিকে যায়, এ এক অভূত পূর্ব দৃশ। ইতিহাস গড়ল দক্ষিণ কোরিয়া। কাতার বিশ্বকাপে আরেক অঘটনের ইতিহাস হয়ে থাকবে।

কাতার বিশ্বকাপে এইচ গ্রুপে টানা ২ ম্যাচে জয় পাওয়া রোনালদোর পুর্তগাল এবার হারের স্বাদ নিল। ২-১ গোলে হেরেছে তাও আবার তাদের চেয়ে অনেকটা নিচু সারির দল দক্ষিণ কোরিয়ার বিপক্ষে। এবারের বিশ্বকাপে সৌদি, জাপান আর কোরিয়া এশিয়ার প্রতিনিধি হিসেবে বড় দলগুলো অহংকারে আঘাত করতে সক্ষম হয়েছে।

১ জয়, ১ হার আর ১ ড্র-তে ৪ পয়েন্ট পেয়ে শেষ ১৬-তে জায়গা পেল দক্ষিণ কোরিয়া। জাপানের পর কোরিয়া এশিয়ার দ্বিতীয় দল হিসেবে শেষ ১৬-তে খেলবে। অপর দিকে ৪ পয়েন্ট পেয়েও উরুগুয়ে বাদ পড়ে গেলে গোল ব্যবধানে।

ম্যাচের ৫ মিনিটেই রোনালদোর পুর্তগাল রিকার্ডোর গোলে লিড পেয়ে গেল (১-০)। যদিও এতে দক্ষিণ কোরিয়ান ডিফেন্সের ভূলেই গোল হজম। কিন্তু ম্যাচে প্রধমার্ধের ১৭ মিনিটে গোল পেয়ে গিয়েছিল কোরিয়া, কিন্তু অফ সাইডের কারণ বাতিল হলো।

তবে ২৭ মিনিটে ঠিকই গোল আদায় করে ছাড়ে কোরিয়ানরা। ফ্রি কিক থেকে পুর্তগালের গোল পোষ্টে লাইনের সামনে জটলা থেকে কিক কেবল বলে টোকা দিলেন (১-১)। সমতায় থেকে মাঠ ছাড়ে দুই দল।

দ্বিতীয়ার্ধে দুই দলই সমান তালে আক্রমণে যায়। তবে কোরিয়ানার আক্রমণের ধার বাড়াতে থাকে। কয়েকটি সুযোগ ছিল, তবে সে গুলোতে হাফ চান্সই বলা যায়। গোল আসেনি তাতে।

কিন্তু ৬৬ মিনিটে ৬ নম্বর জার্সিধারি কোরিয়ান ইনবিওমের কিক পুর্তগালের গোলরক্ষকের হাতে লেগে ফিরে আসে। ডিফেন্স পুরোপুরি ব্যর্থ ছিল, ভাগ্য খারাপ ছিল কোরিয়ানদের।

যদিও ফিফার র‌্যাঙিকংয়ে পুর্তগালের অবস্থান ৯ নম্বরে আর দক্ষিণ কোরিয়ার ২৮, কিন্ত মাঠের খেলায় কিন্তু উল্টো দেখা গেল। জার্সির রং দেখে বোঝা দায় ছিল আসলে পুর্তগাল কোনটা! ম্যাচের ৭৫ মিনিটের পর দুই দলের মধ্যে খানিকটা উত্তেজনা আর ফাউল করে খেলার প্রবণতা দেখা গেল।

৯০ মিনিট ১-১ সমতা থাকলেও অতিরিক্ত মিনিটে পাল্টে গেল সব। পুর্তগাল কর্নার থেকে গোল করার চেষ্টা বিফলে যায়। উল্টো কাউন্টার এ্যাটাকে কোরিয়ার ৯ নম্বর চো বলে পেয়ে একাই আক্রমণে গেলেন। তিন ডিফেন্সকে কাটিয়ে বল পুর্তগালের পোষ্টে এগিয়ে দিলেন। ফাঁকায় থাকা ১৬ নম্বর কোরিয়ান ওয়াং উজো গোলরক্ষকের হাত ফাঁকি দিয়ে বল জালে পাঠালে শেষ ১৬ নিশ্চিত হয়ে যায় (২-১)। ম্যাচের শেষ কয়েক মিনিটে কোরিয়ার রক্ষণ ভাগে ফুটো করা সম্ভব ছিল না পুর্তগিজদের পক্ষে।

আরো সংবাদঃ

মন্তব্য করুনঃ

পাঠকের মন্তব্য

সর্বাধিক পঠিত

20G